রবিবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৮

স্বামী বিবেকানন্দের ‘চিকাগো বক্তৃতা’ থেকে




স্বামী বিবেকানন্দের ‘চিকাগো বক্তৃতা’ থেকে
15th  September, 2018

অমৃতকথা

 শ্রীকৃষ্ণের এক শিষ্য স্থানীয় তৎকালীন ভারতের সম্রাট যুধিষ্ঠির শত্রু কর্তৃক সিংহাসনচ্যুত হইয়া তাঁহার রানীর সহিত
 হিমালয়ের অরণ্যে আশ্রয় লইয়াছিলেন। সেখানে রাণী একদিন তাঁহাকে জিজ্ঞাসা করেন, ‘আপনি সর্বাপেক্ষা ধার্মিক, আপনাকে কেন এত কষ্টযন্ত্রণা ভোগ করিতে হইতেছে?’ যুধিষ্ঠির উত্তর দেন, ‘প্রিয়ে, দেখ দেখ, হিমালয়ের দিকে চাহিদা দেখ, আহা! কেমন সুন্দর ও মহান্‌! আমি হিমালয় বড় ভালবাসি। পর্বত আমাকে কিছুই দেয় না, তথাপি সুন্দর ও মহান্‌ বস্তুকে ভালবাসাই আমার স্বভাব। ঈশ্বরকেও আমি ঠিক এই জন্য ভালবাসি। তিনি নিখিল সৌন্দর্য ও মহত্ত্বের মূল, তিনিই ভালবাসার একমাত্র পাত্র। তাঁহাকে ভালবাসা আমার স্বভাব, তাই আমি ভালবাসি। আমি কোন কিছুর জন্য প্রার্থনা করি না, আমি তাঁহার নিকট কিছুই চাই না, তাঁহার যেখানে ইচ্ছা আমাকে তিনি সেখানে রাখুন, সর্ব অবস্থাতেই আমি তাঁহাকে ভালবাসিব। আমি ভালবাসার জন্য তাঁহাকে ভালবাসি। আমি ভালবাসার ব্যবসা করি না! আমি ধর্মবণিক নহি।’

স্বামী বিবেকানন্দের ‘চিকাগো বক্তৃতা’ থেকে
15th  September, 2018

বর্তমান থেকে...



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন