রবিবার, ২৬ মার্চ, ২০১৭

আমার কবিতার দশর্ক


আমার কবিতার দর্শক



আমার কবিতার  'দর্শক'  আছেন  ৫৪টা  দেশ থেকে !

সেই হিসাবে দেখতে গেলে,  আমার কবিতাগুলি,  মোটামুটিভাবে, আন্তর্জাতিক !

আমার কবিতাগুলির  দর্শক,  এক  অ্যান্‌টার্‌ক্‌টিক মহাদেশ ছাড়া,  অন্য সব মহাদেশেই,  ছড়িয়ে ছিটিয়ে আছেন !

অ্যান্‌টার্‌ক্‌ইক মহাদেশে তো কোন মানুষজন স্থায়িভাবে থাকেন না !

যাঁরা অ্যান্‌টার্‌ক্‌টিক মহাদেশে যান, তাঁরা মোটামুটিভাবে গবেষণার জন্য যান !

আমার কবিতার দর্শকদেশের নাম


১। ভারত


২। মার্কিন যুক্তরাষ্ট্র

অন্যান্য দেশগুলি যেমন


৩। জার্মানি

৪। বাংলাদেশ

৫। রাশিয়া

৬। নেদারল্যাণ্ডস

৭। ফ্রান্স

৮। আয়ারল্যাণ্ড

৯। সংযুক্ত আরব আমিরাত

১০। অস্ট্রেলিয়া

১১। রুমানিয়া

১২। সৌদি আরব

১৩। ডেনমার্ক

১৪। ইন্দোনেশিয়া

১৫। চিলি

১৬। তুরস্ক

১৭। ভেনেজুয়েলা

১৮। সিঙ্গাপুর

১৯। চীন

২০। ভিয়েতনাম

২১। মরোক্কো

২২। কাতার

২৩। পাকিস্তান

২৪। ফিলিপিন

২৫। পোল্যাণ্ড

২৬। ফিজি

২৭। মিশর

২৮। বেলজিয়াম

২৯। যুক্তরাজ্য

৩০। আলজেরিয়া

৩১। ইসরায়েল

৩২। বাহরাইন

৩৩। সুরিনাম

৩৪। বতসোয়ানা

৩৫। গ্রীস

৩৬। অস্ট্রিয়া

৩৭। সার্বিয়া

৩৮। ঘানা

৩৯। হাঙ্গেরি

৪০। ইতালি

৪১। থাইল্যান্ড

৪২। ইরাক

৪৩। আর্মেনিয়া

৪৪। এন্টিগুয়া ও বারবুডা

৪৫। নাইজেরিয়া

৪৬। চেচিয়া

৪৭।বেলারুশ

৪৮। জর্ডন

৪৯। আজারবাইজান

৫০। ইউক্রেন

৫১। কেনিয়া

৫২। সিঙ্গাপুর

৫৩। কিরগিজিস্তান

৫৪। কাজাখস্তান


প্রভৃতি

অন্তত ৫৪টি দেশে ।

সেক্ষেত্রে, আমার কবিতাগুলি,  "আন্তঃমহাদেশীয়"  হয়ে গেছে !


প্রণব কুমার কুণ্ডু।

২৬-০৩-২০১৭।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন