বেদ
এক সময়ে, বেদের অন্তর্গত আধ্যাত্মিক সত্যসমূহ, 'অপরিণামী' ও 'সনাতন', এই অনুভূতিতে, 'বেদ' 'অনন্ত' ও 'অনাদি' বলে বিবেচিত হত !
পরে, বেদের মন্ত্রসমূহ, ঈশ্বরপ্রসূত বলে প্রতিভাত হত !
বেদ অনাদি ও অনন্ত, একথার তাৎপর্য, বেদের মধ্যে দিয়ে, যে সত্য প্রকাশিত হয়েছে, তা, 'নিত্য' ও অপরিণামী !
ন্যায়শাস্ত্র, জ্যামিতি, রসায়ন, প্রভৃতি শাস্ত্রও, সত্য প্রকাশ করে থাকে বলে, সেই অর্থে, ঐগুলোও অনাদি ও অনন্ত !
* সূত্র : 'স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা', নবম খণ্ড, পৃষ্ঠা ৪৫৫।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন