বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০

শ্রীকৃষ্ণ

 শ্রীকৃষ্ণ


শেয়ার করেছেন : - প্রণব কুমার কুণ্ডূ















🌷🌷 মধুর হরিনাম সংকীর্তন🌹🌹(Modur Horinam Songkirton)

🌺#ওঁ_তৎ_সৎ🙏#ভগবান_শ্রীকৃষ্ণ_বিশ্বরূপ দর্শনযোগে তাঁর নিজের সম্পর্কে যা বলেছেন–
🌺১)সমস্ত দেবতাদের মধ্যে – আমি ইন্দ্র।
🌺২)আদিত্যদের মধ্যে – আমি বিষ্ণু।
🌺৩)মরুতদের মধ্যে – আমি মরীচি।
🌺৪)রুদ্রদের মধ্যে – আমি শিব।
🌺৫) যক্ষ ও রাক্ষসদের মধ্যে – আমি কুবের।
🌺৬)বসুদের মধ্যে – আমি অগ্নি।
🌺৭)সেনাপতিদের মধ্যে – আমি কার্তিক।
🌺৮)গন্ধর্বদের মধ্যে – আমি চিত্ররথ।
🌺৯)স্রষ্টাদের মধ্যে – আমি ব্রহ্মা।
🌺১০)দৈত্যদের মধ্যে – আমি ভক্ত প্রহ্লাদ।
🌺১১)দণ্ডদাতাদের মধ্যে – আমি যম।
🌺১২)পিতৃ পুরুষদের মধ্যে – আমি অর্যমা।
🌺১৩)সন্তান উৎপদানের হেতু – আমি কামদেব।
🏵মুনি-ঋষি:
🌺১৪)মুনিদের মধ্যে – আমি ব্যাস।
🌺১৫)মহর্ষিদের মধ্যে – আমি ভৃগু।
🌺১৬)দেবর্ষিদের মধ্যে – আমি নারদ মুনি।
🌺১৭)সিদ্ধদের মধ্যে – আমি কপিল মুনি।
🌺১৮)পুরোহিতদের মধ্যে – আমি বৃহস্পতি।
🌺১৯)কবি বা চিন্তাবিদদের মধ্যে – আমি শুক্রাচার্য।
🏵মানব এবং রাজা:
🌺২০)পাণ্ডবদের মধ্যে – আমি অর্জুন।
🌺২১)মানুষদের মধ্যে – আমি সম্রাট বা রাজা।
🌺২২)বৃষ্ণিদের মধ্যে – আমি বাসুদেব।
🏵প্রাণী:
🌺২৩)অশ্বসমূহের মধ্যে – আমি উচ্চৈঃশ্রবা।
🌺২৪)শ্রেষ্ঠ হস্তিসমূহের মধ্যে – আমি ঐরাবত।
🌺২৫)গাভীসমূহের মধ্যে – আমি কামধেনু।
🌺২৬)সর্পমূহের মধ্যে – আমি বাসুকি।
🌺২৭)নাগদের মধ্যে – আমি অনন্ত।
🌺২৮)জলচরসমূহের মধ্যে – আমি বরুণদেব।
🌺২৯)মৎস্যসমূহের মধ্যে – আমি মকর।
🌺৩০)পশুদের মধ্যে – আমি সিংহ।
🌺৩১)পক্ষীসমূহের মধ্যে – আমি গরুড়।
🏵আইন-শৃঙ্খলা:
🌺৩২)বশীকারীদের মধ্যে – আমি কাল।
🌺৩৩)শস্ত্রধারীদের মধ্যে – আমি পরশুরাম।
🌺৩৪)বঞ্চনাকারীদের মধ্যে – আমি দ্যূতক্রীড়া।
🌺৩৫)দমনকারীদের মধ্যে – আমি দণ্ড।
🌺৩৬)অস্ত্রসমূহের মধ্যে – আমি বজ্র।
🌺৩৭)হরণকারীদের মধ্যে – আমি সর্বগ্রাসী মৃত্যু।
🌺৩৮)সংহারকারীদের মধ্যে – আমি মহাকাল রুদ্র।
🏵গুণাবলী:
🌺৩৯)জ্ঞানীদের মধ্যে– আমি জ্ঞান।
🌺৪০)গুহ্যধর্মের মধ্যে – আমি মৌন।
🌺৪১)বিজয়কামীদের মধ্যে – আমি নীতি।
🌺৪২)তেজস্বীদের মধ্যে– আমি তেজ।
🌺৪৩)নারীদের আমি – কীর্তি, শ্রী, বাণী, স্মৃতি, মেধা, ধৃতি, ক্ষমা গুণ।
🌺৪৪)উদ্যমীদের মধ্যে– আমি উদ্যম।
🌺৪৫)আমিই বিজয়।
🌺৪৬)বলবানদের মধ্যে– আমি বল।
🏵প্রকৃতি:
🌺৪৭)জ্যোতিষ্কসমূহের মধ্যে – আমি চন্দ্র‌।
🌺৪৮)নক্ষত্রসমূহের মধ্যে – আমি কিরণশালী সূর্য।
🌺৪৯)পর্বতসমূহের মধ্যে – আমি সুমেরু।
🌺৫০)স্থাবরসমূহের মধ্যে – আমি হিমালয়।
🌺৫১)জলাশয়সমূহের মধ্যে – আমি সাগর।
🌺৫২)বৃক্ষসমূহের মধ্যে – আমি অশ্বত্থ বৃক্ষ।
❤জয় গীতা।
💓জয় শ্রীকৃষ্ণ।
❤ শুভ সকাল !
#ভক্তি শ্রদ্ধা #হরে কৃষ্ণ🕉
ছবিতে থাকতে পারে: 2 জন ব্যক্তি

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন