মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর, ২০২০

বিষ্ণুধ্বজ হয়ে গেল কুতুবমিনার

বিষ্ণুধ্বজ হয়ে গেল কুতুবমিনার 

 

 

 
 
 
 বিষ্ণুধ্বজ হয়ে গেল কুতুবমিনার (একটি মিথ্যা ইতিহাসের দ্বারা)
 
দিল্লীর যে এলাকায় কুতুব মিনার অবস্থিত সেই জায়গাটির নাম মেহেরৌলি। 
'মেহেরৌলি' শব্দটি এসেছে 'মিহিরওয়ালি' থেকে। মিহির হলেন সম্রাট বিক্রমাদিত্যের (৩৮০-৪১৩ খৃঃ) রাজসভার নবরত্নের এক রত্ন। বরাহমিহির ছিলেন জ্যোর্তিবিদ। মিহিরওয়ালি বলতে বোঝায় বরাহমিহিরের শিষ্য বা অনুগামীগণ।
আজ যেখানে কুতুব মিনার দাঁড়িয়ে আছে, ভালো করে লক্ষ্য করলে দেখা যায় তার চারপাশে অনেক বিধ্বস্ত দালানকোঠা রয়েছে। পুরো অঞ্চলটা এককালে জ্যোর্তিবিদ চর্চার গবেষণার কেন্দ্র ছিল এবং বরাহমিহিরের অনুগামীরা সেখানে পঠনপাঠন এবং গবেষণা করত এবং কুতুব মিনার ছিল পর্যবেক্ষণ স্তম্ভ বা Observation Tower।
সুলতান হয়ে দিল্লীতে পা দিয়েই কুতুবউদ্দীন মন্দিরগুলি ধ্বংস করে। নিয়মমাফিক ভাঙ্গা মন্দিরের মাল মশলা দিয়ে কাছেই 'কুতুব-উল-ইসলাম' মসজিদ তৈরী করে, এই মসজিদের গায়ে কুতুবউদ্দীনের যে শিলালিপি আছে, তাতে এইসব ঘটনার কথা লেখা আছে। [The History and Culture of Indian People, R.C. Mazumdar]
John Marshall এবং আমাদের ধর্ম নিরপেক্ষ ঐতিহাসিকদের মতে, নামাজের আগে আজান দেওয়ার জন্যই কুতুবউদ্দীন এই মিনার তৈরী করেন। এই বক্তব্যের কোনও সঙ্গতি নেই, কারণ-
১) মসজিদ থেকে মিনারের যে দূরত্ব, আজান দেওয়ার জন্য এতদূরে কোনও মিনার কেউ তৈরী করেন না।
২) কুতুব মসজিদ বানিয়ে ছিলেন কিন্তু মিনার শেষ করতে পারেননি। অতএব আজানের জন্য মিনার এই যুক্তি টেকে না।
৩) মসজিদের থেকে মিনার অনেক মূল্যবান এবং আকর্ষণীয় হয় না। কুতুব-উল-ইসলাম মসজিদের চেয়ে কুতুব মিনার অনেক বেশী আকর্ষণীয় ও মূল্যবান।
আরও আশ্চর্যের বিষয় হল- কুতুব উদ্দীনের এত বড় কীর্তির কথা তার সমসাময়িক ঐতিহাসিক হাসান নিজামীর লেখা তাজ-উল-মাসির এবং মিনহাস-উস-সিরাজের লেখা তাবাকৎ-ই-নাসিরিতে কোনও উল্লেখ নেই। কুতুব উদ্দীনের নামের সঙ্গে এই মিনার জুড়ে দেওয়ার ঘটনা ঘটেছে, কুতুব উদ্দীনের মারা যাওয়ার ২০০ বছর পরে। শাসম-ই-সিরাজ নামক এক মুসলিম লিপিকার এই কাণ্ডটি ঘটান। (Islamic havoc in Indian History, P. N. Oak, A. Ghosh 5740 W. Little York, Houston Texas, U. S. A. Page-120)
পন্ডিত কেদারনাথ প্রভাকর দ্বারা সম্পাদিত 'বরাহ মিহির স্মৃতিগ্রন্থ' নামক বইতে কুতুব মিনারের প্রকৃত পরিচয় এবং আরও অনেক তথ্য আছে। এই বইয়ের ১৫৭ নং পৃষ্ঠায় উল্লেখ আছে যে সম্রাট দ্বিতীয় চন্দ্রগুপ্ত বিক্রমাদিত্য (৩৮০-৪১৩ খৃঃ) খৃষ্টীয় চতুর্থ শতাব্দীতে এই স্তম্ভের নির্মাণ করেন। সম্রাট বিক্রমাদিত্য নির্মিত যে লৌহস্তম্ভটি কুতুব মিনারের পাশে আছে, তার গায়ে সংস্কৃত ও ব্রাক্ষ্মী অক্ষরে লেখা একটি লিপি আছে। ঐ লিপিতে কুতুব মিনারকে বলা হয়েছে '#প্রপাংশু_বিষ্ণুধ্বজ'।
এরকম ভারতীয় ইতিহাসকে ইসলামী করণের অজস্র প্রমাণ বর্তমান।
১৫০ বছর ধরে ভুল ইতিহাস পডানো হচ্ছে-
অমলেশ মিশ্র।
শেয়ার করেছেন : - প্রণব কুমার কুণ্ডু




প্রণব কুমার কুণ্ডু

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন