শুক্রবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৭

বিদ্যাসাগর

বিদ্যাসাগর

শেয়ার করেছেন              প্রণব কুমার কুণ্ডু !



🙏🙏 শিক্ষা ও সমাজ সংস্কারক --- বিদ্যার সাগর --- দয়ার সাগর --- পণ্ডিত ঈশ্বর চন্দ্র 🙏🙏
(পর্ব - 2)
------------------------------------------------------------------------
পন্ডিত ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর আজও এক প্রাতঃস্মরণীয় ব্যক্তিত্ব। তাঁর স্মরণে "বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়", "বিদ্যাসাগর সেতু"।
বিদ্যাসাগরের বাবা কলকাতায় চাকরি করতেন। পরিবার সঙ্গে নিয়ে কলকাতায় বসবাস করা সাধ্যে কুলায় নি। তাই বালক ঈশ্বর চন্দ্র মা ও ঠাকুমার সঙ্গে গ্রামেই থাকতেন। কথিত আছে ছোটবেলা থেকেই উনি খুব জেদী ছিলেন! বাবা যা বলতেন উল্টো কাজ করতেন উনি। পরে বাবাও চালাকি করে উল্টো বলে কাজের কাজটি করিয়ে নিতেন!
4 বছর 9 মাস বয়সে গ্রামের পাঠশালায় ভর্তি হন। কিন্তু এই বিদ্যালয়ে প্রচন্ড কড়া শাস্তি দেওয়া হত। তাই দাদুর ইচ্ছায় পাশের গ্রামের স্কুলে ভর্তি করা হল। বয়স 8 বছর। ঈশ্বর চন্দ্রের কাছে শিক্ষক --- কালীকান্ত আদর্শ শিক্ষক ছিলেন। সেখানেই প্রচলিত বাংলা শেখেন তিনি। নভেম্বর, 1928 ---- পাঠশালার শিক্ষা সমাপ্ত করেন তিনি। উচ্চশিক্ষা লাভের জন্য বাবার সঙ্গে কলকাতায় এলেন। সঙ্গে এলেন প্রথম গুরু কালীকান্ত ও' চাকর আনন্দরাম।
পায়ে হেঁটে কলকাতা আসার পথে মাইল ফলক দেখে ইংরেজি সংখ্যা শিখেছিলেন। বড়বাজারের বিখ্যাত সিংহ পরিবার --- জগদ্দুর্লভ সিংহের বাড়ীতে আশ্রয় পেলেন। 1 লা জুন, 1829, সংস্কৃত কলেজিয়েট স্কুলে ব্যাকরণের তৃতীয় শ্রেনীতে ভর্তি হলেন। এখানে তাঁর সহপাঠী ছিলেন --- মুক্তারাম বিদ্যাবাগীশ ও' মদনমোহন তর্কালঙ্কার। 3.5 বছরে উনি কোর্স কম্প্লীট করেন! 12 বছর বয়সে কাব্য শ্রেনীতে প্রবেশ করলেন।
বিখ্যাত শিক্ষক পেলেন --- পণ্ডিত জয়গোপাল তর্কালঙ্কারকে। 1834 এ বার্ষিক পরীক্ষায় কৃতিত্বের জন্য প্রাইজ পেলেন --- 5 টাকা মূল্যের পুস্তক। টাকার অঙ্কে যাবেন না প্লীজ। এই বছরই তাঁর বিবাহ হয়।
1836 এ অলংকার পাঠ কম্প্লীট করেন। বার্ষিক পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেন। বিখ্যাত হন --- রঘুবংশম, সাহিত্য দর্পণ, কাব্যপ্রকাশ, রত্নাবলী, মালতী মাধব, উত্তর রামচরিত, মুদ্রারাক্ষস ইত্যাদি গ্রন্থে। 1837 এ মাসিক বৃত্তি বেড়ে 8 টাকা হল।
১৮৩৭ সালের মে মাসে তাঁর ও মদনমোহনের মাসিক বৃত্তি বেড়ে হয় আট টাকা।
এরপর শুরু করলেন -- বেদান্ত ও' ন্যায় দর্শন। এখানেও অসামান্য মেধার পরিচয় দেন তিনি। জেলা ল কমিটির পরীক্ষায় উত্তীর্ণ হন। ত্রিপুরায় জেলা জজের পদ পান। কিন্তু পিতার অনিচ্ছার জন্য এই পদ ত্যাগ করেন। পিতার ইচ্ছায় মনু সংহিতায় ভর্তি হলেন। এখানেও প্রথম স্থান! 100 টাকার পুরষ্কার পেলেন।
1840-41 এ ন্যায় শিক্ষা। আবার প্রথম স্থান। বৃত্তি পেলেন 100 টাকা! এছাড়াও পদ্য রচনার জন্য 8, বাংলায় কোম্পানি রেগুলৈশন পরীক্ষার জন্য 25 --- মোট 233 টাকা বৃত্তি পেতে থাকলেন!
# চলবে ----
লাইক
মন্তব্য করুন

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন