শুক্রবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৭

বিদ্যাসাগর ১

বিদ্যাসাগর ১          শেয়ার করেছেন      প্রণব কুমার কুণ্ডু।

মিন্টু ঘোষ-এর লেখা

Mintu Ghosh
26 সেপ্টেম্বর, 02:55 PM-এ ·
🙏🙏 শিক্ষা ও সমাজ সংস্কারক --- বিদ্যার সাগর --- দয়ার সাগর --- পণ্ডিত ঈশ্বর চন্দ্র 🙏🙏
(পর্ব - 1)
------------------------------------------------------------------------
ঊনবিংশ শতাব্দীতে এক যুগপুরুষ, মহাত্মা, মহামানব ভারতবর্ষে আবির্ভূত হন । তিনি ছিলেন একজন শিক্ষা ও সমাজ সংস্কারক, দয়ার সাগর, বিদ্যার সাগর, নির্ভীক, অন্যায়ের সঙ্গে আপোষ করতে না শেখা, অসম্ভব জাতীরতাবাদী, বিরসিংহের সিংহ পুরুষ --- পণ্ডিত ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর। তাঁর প্রকৃত নাম --- ঈশ্বর চন্দ্র বন্দোপাধ্যায়। বাংলা গদ্যের প্রথম সার্থক রূপকার তিনি। প্রথম জীবনে অগাধ পাণ্ডিত্যের জন্য "বিদ্যাসাগর" উপাধীতে ভূষিত হন। তিনি সংস্কৃত, বাংলা ও ইংরাজী ভাষায় অগাধ পাণ্ডিত্য অর্জন করেন। তিনিই প্রথম বাংলা লিপির সংস্কার করেন।
তাঁর বিখ্যাত ও' জনপ্রিয় রচনা --- শিশুপাঠ্য "বর্ণপরিচয়", "সংস্কৃত ব্যাকরণ গ্রন্থ"। এছাড়াও আছে একাধিক পাঠ্যপুস্তক, সাহিত্য এবং সংস্কৃত ও' হিন্দী থেকে বাংলায় অনুবাদ সাহিত্য ও' জ্ঞান-বিজ্ঞান মূলক বহু রচনা।
26 শে সেপ্টেম্বর, 1880 সালে এই মনিষীর জন্ম হয়। জন্মস্থান তদানীন্তন পশ্চিম বঙ্গের হুগলি জেলার (এখন পশ্চিম মেদিনীপুর) বীরসিংহ গ্রামে। পিতা --- ঠাকুর দাস বন্দোপাধ্যায় ও' মাতা --- ভগবতী দেবী। তাঁর স্ত্রীর নাম -- দীনময়ী দেবী, সন্তান --- নারায়ণ চন্দ্র বিদ্যারত্ন।
স্ত্রী শিক্ষার প্রচলন, বিধবা বিবাহ, বাল্য বিবাহ, বহু বিবাহ রোধে তাঁর অক্লান্ত পরিশ্রম ও অবদান বাঙালি তথা ভারতবর্ষে চিরস্মরনীয়। কথিত আছে সাহায্য চেয়ে খালি হাতে তাঁর দরজা থেকে কেউ ফিরে আসেনি। তাই তিনি "দয়ার সাগর"। একবার বিদেশে মাইকেল মধুসূদন দত্ত অসম্ভব আর্থিক সংকটে পরেন। বিদ্যাসাগর ওনাকে ধার করে হলেও আর্থিক সাহায্য করেছিলেন। মাইকেল মধুসূদন দত্ত তাঁর মধ্যে যথার্থই দেখেছিলেন --- প্রাচীন ঋষির প্রজ্ঞা, ইংরেজের কর্মশক্তি, বাংলা তথা ভারত মায়ের হৃদয়বৃত্তি। তাঁর মাতা পিতার প্রতি ভক্তি ও' বজ্রকঠিন চরিত্র চির পরিচিত। একবার মায়ের ডাকে ভরা দামোদর নদী সাঁতার কেটে পার হয়ে মায়ে কাছে এসেছিলেন!
বিদ্যাসাগরের জীবনী একটা মহাকাব্যের থেকে কোন অংশে কম নয়! আমি প্রধাণত ওনার জীবনীর নিম্নলিখিত অংশগুলির আলোকপাত করতে চাইছি ---
1. বাল্য জীবন,
2. শিক্ষা-দীক্ষা
3. সমাজ সংস্কার,
4. শিক্ষা সংস্কার,
5. সাহিত্য,
6. উপাধি,
7. চারিত্রিক বৈশিষ্ট্য
8. শেষ জীবন।
# চলবে ----

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন