শনিবার, ১৯ আগস্ট, ২০১৭

রিলিজিয়ন


রিলিজিয়ন



আবরাহাম-ইক তিনটি রিলিজিয়ন,  ধার্মীক রিলিজিয়ন,  ঈশ্বর বিশ্বাসী রিলিজিয়ন,  পরম সত্যের ওপর নির্ভরশীল রিলিজিয়ন,   এগুলো সব অলৌকিকতার   এবং অবাস্তবতার  ওপর ভি্ত্তি করা রিলিজিয়ন !

সেই হিসাবে, আমার মনে হয়, নিরীশ্বরবাদিদের রিলিজিয়ন-ই,  প্রকৃত রিলিজিয়ন !

সেখানে মানুষই ঈশ্বর !

বুদ্ধদেবের প্রচারিত রিলিজিয়ন, নাস্তিক !

জৈনরা নাস্তিক !

নাস্তিক।
পরলোক নাই, এতে যাদের মতি !
পরলোকে অবিশ্বাসী !
নাস্তিকরা মনে করেন না,  যে ঈশ্বর  ঠিক করবেন  তাঁদের  ultimate  গতি !

নাস্তিকদের সুখ-স্বর্গ নেই !
নাস্তিকদের নরক নেই !
নাস্তিকদের নরকের যন্ত্রণাও নেই !

আমাদের দেশে ছয় ধরণের মতবাদের নাস্তিক আছেন !
১। মাধ্যমিক
২। ষোগাচার
৩। সৌত্রান্তিক
৪। বৈভাষিক
৫। দিগম্বর
৬।চার্বাক

সংক্ষেপে আমি আমার বক্তব্য রাখলাম !

আমি কোনো ধর্মকে ভুয়ো ধর্ম বলব না !

আমার এই লেখাটার প্রেক্ষিত হচ্ছে, ফেসবুকে  Binod Sardar  Prasanta Kumar Mondol-এর পোস্ট শেয়ার করেছেন, ১৯/০৮/২০১৭ তারিখে, তার ওপর।

এতলোক ঈশ্বর-ভিত্তিক ধর্মের ওপর বিশ্বাস রাখেন, আমি অপাঙ্‌ক্তেয়র মতো বলবো না, সেই সব ধর্মগুলো,  'ভুয়ো' !

ভুয়ো।
বা ভুয়া।
অমূলক।
অসার।
শূণ্যগর্ভ।
অলীক।
মিথ্যা !

অন্যদের বিশ্বাসকে মর্যাদা দিতে হয় !

অন্যদের বিশ্বাসকে মর্যাদা দিতে শিখতে হয় !

অন্যদের শ্রদ্ধা করতে হয় !

অন্যদের শ্রদ্ধা করতে শিখতে হয় !

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন