বুধবার, ১৩ মার্চ, ২০১৯

জার্মানিতে ইহুদি হত্যা


  জার্মানিতে ইহুদি হত্যা


                                                                                 
প্রণব কুমার কুণ্ডু


কাহিনীটি এক হতভাগ্য ইহুদির, নাম সলোমন টাউবের। স্থান কাল হল ১৯৪১ এর আগস্ট মাসের জার্মানি। দ্বিতীয় বিশ্বযুদ্ধ তখন বেশ পেকে উঠেছে। টাউবের হামবুর্গের বাসিন্দা। স্রেফ ইহুদী হওয়ার অপরাধে টাউবেরকে গ্রেফতার করে আরও শ-খানেক ইহুদি নারী-পুরুষ-শিশুর সাথে একটি মালগাড়ির বদ্ধ কোচের মধ্যে ভরে নিয়ে আসা হল রিগাতে। নামবার পর দেখা গেল এমনই গোটা ষাটেক কামরা থেকে লোক নামছে। সাতদিন বদ্ধ কোচে বিনা খাদ্যপানীয়তে থেকে এক-তৃতীয়াংশ মানুষের ইতিমধ্যেই মৃত্যু ঘটেছে। গরুছাগলের মতো তাড়িয়ে এনে মানুষগুলিকে ঢোকানো হল ঘেটোতে। শুরু হল সশ্রম







বন্দীজীবন।
চারিদিকে দেওয়াল দিয়ে ঘেরা ঘেটোর মাঝখানে ছিল একটি বিশাল ফাঁসিকাঠ। দুই বর্গমাইল এলাকায় হাজার চল্লিশ মানুষকে পোরা হল। কয়েকদিন বাদে বাদেই নুতন দল আসতো আর সমপরিমাণ মানুষকে ফাঁসীকাঠে ঝুলতে হত। নারী ও শিশুদের মারা হত গুলি করেই। পাশেই ছিল একটি গণকবর।
মার্চ ১৯৪২ থেকে বৃদ্ধ-বৃদ্ধা-শিশু ও দুর্বলদের ডুনামুণ্ডে অন্য আরেকটি কারখানায় কাজ করবার নাম নিয়ে ভ্যানে করে পাঠানো শুরু হল। দিনকয়েক পরে জানা গেল, ওটা কারখানা আদৌ নয়, গ্যাসচেম্বার।
ঘেটোর অধিকর্তা ছিল এডুয়ার্ড বশম্যান, যাকে বলা হত 'রিগার কশাই'। শোনা যায় আগস্ট ১৯৪১ থেকে অক্টোবর ১৯৪৪ পর্যন্ত মোট দুলাখ ইহুদিকে রিগাতে আনা হয়েছিল যার আশিহাজারকে রশম্যানের আদেশে ওখানেই খুন করা হয়। আমাদের কাহিনীর নায়ক টাউবের প্রতিজ্ঞা করেছিল যেভাবেই হোক সে বেঁচে থাকবেই। দিন বদলালে, কোনোদিন যদি বশম্যানকে আসামীর কাঠগড়ায় পাওয়া যায়, সাক্ষী দেওয়ার জন্যে। এর জন্য টাউবের পায়ের মধ্যে উল্কি দিয়ে দিনপঞ্জি লেখা শুরু করলো। আর ভর্তি হল 'কপো'র কাজে, ইহুদি পুলিস, যাদের কাজ ছিল স্বজাতির লোকেদের তাড়িয়ে বধ্যভূমিতে নিয়ে যাওয়া। কিন্তু নিজে বেঁচে থাকবার একমাত্র উপায়। এবারই ঘটল তার জীবনের সবচেয়ে ট্র্য‍াজিক ঘটনাটি।
নুতন যারা আসতো তাদের মধ্যে অক্ষমদের ভ্যানে করে নিকটবর্তী একটি পাইনবনে নিয়ে গিয়ে তাদেরই দিয়ে কবর খুঁড়িয়ে তারপর মেসিনগান চালিয়ে মেরে ফেলা হত। কপোদের কাজ ছিল লাইনকরে তাদের ভ্যানে ওঠানো। ১৯৪২এর আগস্টে এমনই একটি দলকে ভ্যানে তোলবার সময় একটি মেয়েকে দেখে টাউবের থমকে গেল। মেয়েটির যক্ষা হয়েছে, অনবরত কাশছে। বশম্যান লক্ষ্য করেছিল তার এই থমকানো। হুকুম দিল, মেয়েটিকে ভ্যানেতে না তুললে, সাথে ত‍াকেও তুলে দেওয়া হবে বধ্যভূমির গাড়িতে। নিজের শপথের কথা মনে পড়ে গেল টাউবেরের। প্রতিশোধটা যে নেওয়া বাকি ! নিজের হাতে করে মেয়েটিকে ভ্যানে তুলে দিল টাউবের। শুধু দুফোঁটা জল বেরিয়ে এসেছিল মেয়েটির অপলক চোখ থেকে। দীর্ঘদিন পরে মুক্তি পাওয়ার পর টাউবের নিজের ডায়রিতে লিখেছিল, কুড়ি বছর ধরে আমি বুঝতে চেষ্টা করেছি, সেই দৃষ্টির অর্থ কি? প্রেম না ঘৃণা, বিদ্বেষ না মায়া, বিভ্রান্তি না উপলব্ধি? ও হ্যাঁ, বলা হয় নি - মেয়েটি ছিল এসথার, টাউবেরের বউ।
আমাদের কাহিনী প্রায় শেষ পর্যায়ে। রাশিয়ানদের পালটা আক্রমণের পর ঘেটোগুলি ভেঙে ফেলে এস. এস. রা পালিয়ে যায়।
সলোমন টাউবেরের কাহিনীটি বিখ্যাত থ্রিলার লেখক ফ্রেডরিক ফরসাইথের 'ওডেসা ফাইল' উপন্যাস থেকে নেওয়া। এবং একবর্ণও অতিরঞ্জিত নয়।
হলোকাস্ট নামে পরিচিত ঘটনাটি হল হিটলারের অধীনস্থ জার্মান নাৎসি সামরিক বাহিনী ইউরোপের তদানীন্তন ইহুদি জনগোষ্ঠীর এবং আরও কিছু সংখ্যালঘু জনগোষ্ঠীকে বন্দী শিবির ও শ্রম শিবিরে নির্বিচারে হত্যা করবার ঘটনা। দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন হিটলারের নেতৃত্বে ক্ষমতাসীন ন্যাশনাল সোসালিস্ট জার্মান ওয়ার্কার্স পার্টির পরিচালিত গণহত্যায় তখন আনুমানিক ষাট লক্ষ ইহুদি এবং আরও অনেক সংখ্যালঘু জাতিগোষ্ঠীর মানুষ প্রাণ দিয়েছে।
Schultzstaffel অথবা SS নামে অধিক পরিচিত কুখ্যাত এবং নৃশংস এই বাহিনীটি ১৯২৫ সালে প্রথমে হিটলারের ব্যক্তিগত দেহরক্ষী বাহিনী হিসাবে তৈরি হয়। কিন্তু ১৯৩৯ সালের পর এদের হাতেই ভার দেওয়া হয় আউসভিৎজ, ট্রিবিংলকা, বেলসী, রিগা, মিনিস্ক, সাশেনহাউসেন, বেলজেক, সাবিবর, ময়দানেক ইত্যাদি স্থানে ইহুদি কনসেন্ট্রেশন ক্যাম্পগুলি চালানোর।
হিটলারের SS বাহিনী ষাট লক্ষ ইহুদি ছাড়াও সোভিয়েত যুদ্ধবন্দী, কমিউনিস্ট, রোমানী ভাষাগোষ্ঠীর (যাযাবর) জনগণ, অন্যান্য স্লাবিক ভাষাভাষী জনগণ, প্রতিবন্ধী, সমকামী পুরুষ এবং ভিন্ন রাজনৈতিক ও ধর্মীয় মতাদর্শের মানুষদের ওপর এই অমানবিক গণহত্যা পরিচালনা করে। নাৎসিরা এর নাম দিয়েছিল "ইহুদি প্রশ্নের চরম উপসংহার" বলে। নাৎসি অত্যাচারের সকল ঘটনা আমলে নিলে সর্বমোট নিহতের সংখ্যা দাঁড়াতে পারে নব্বই লক্ষ থেকে এক কোটি দশ লক্ষের মত।
মিত্রপক্ষ জার্মানি অধিকার করবার পর প্রথমদিকে কিছু শাস্তি হলেও পরে পশ্চিম জার্মানি গঠিত হওয়ার পর ওই নাৎসি খলনায়কদের বিশেষ শাস্তি হয় নি। একজন রাজনীতিবিদ মন্তব্য করেছিলেন, ষাটলক্ষ মৃত ইহুদির ভোট নেই কিন্তু পঞ্চাশ হাজার নাৎসির ভোট আছে। অতএব বাকিটা ভারতের জনসাধারণকে নিশ্চয়ই বুঝিয়ে বলতে হবে না।
এখানে একটা প্রশ্ন জাগে মনে। ১৯৪১ সালের ১৭ জানুয়ারি সুভাষ বসু গোপনে কলকাতা ত্যাগ করে জার্মানিতে গমন করেন। বার্লিনে তিনি জার্মানির সমর্থনে ভারতের অস্থায়ী স্বাধীন সরকার গঠন করেন এবং বার্লিন বেতার সম্প্রচারের মাধ্যমে তাঁর ধ্যানধারণা প্রচার করতে থাকেন। ১৯৪৩ সালের মে মাসে তিনি সাবমেরিনে জাপানের উদ্দেশ্যে রওনা দেন এবং ১৩ই জুন জাপান পৌঁছান। এই আড়াই বছর হলোকাস্ট তার পূর্ণ উদ্যমে অব্যাহত ছিল। এমনও নয় এই হলোকাস্টের খবর জার্মানির বাইরে প্রচারিত হয় নি ! এমনকি সমকালীন লেখক শশধর দত্তের একদা প্রবল জনপ্রিয় 'দস্যু মোহন' সিরিজের একাধিক উপন্যাসে নাৎসি অত্যাচার ও ইহুদি গণহত্যার কথা জানতে পারি। প্রশ্ন এখানেই, নেতাজী কি মানবতার এই চরম অপরাধের ব্যাপারে চোখ বুজে ছিলেন? নেতাজীর কোনো বক্তৃতায়, কোনো প্রবন্ধে যদি কেউ হলোকাস্টের সমালোচনা করে কোনো মন্তব্য পান তো অবশ্যই জানাবেন।
প্রশ্ন আরও একটি। হঠাৎ ৭৫ বছর পর এই আলোচনা কেন? ইদানীং জার্মানিতে আডল্ফ হিটলারের মাইন কাম্ফ বইটির বিক্রি উল্লেখযোগ্য পরিমাণে বেড়ে গেছে বলে বলছেন এর প্রকাশক আন্দ্রেয়াস ভিরশিং। তিনি বলেছেন, জার্মান ভাষায় রচিত ইহুদি-বিদ্বেষী এই নাৎসি মেনিফেস্টোটির গত বছর নাকি ৮৫ হাজার কপি বিক্রি হয়েছে। জার্মানির এসেন শহরে উপার্জনহীন ব্যক্তিদের জন্য বিনামূল্যে খাবার দেয়ার ব্যবস্থা আছে। তবে সম্প্রতি নিয়ম করা হয়েছে ফুডব্যাঙ্ক থেকে বিনামূল্যে এই খাদ্য পাবেন কেবলমাত্র জার্মান পাসপোর্টধারীরা। ২০১৭ সালে জার্মানির সংসদীয় নির্বাচনে ৭০৯টি আসনের মধ্যে 'অলটারনেটিভ ফর ডয়েচল্যান্ড পার্টি'(এএফডি) ৯৪টি আসন পেয়েছে। তারা হচ্ছে নব্য নাৎসি দল। উপরোক্ত ঘটনাগুলিকে নয়া নাৎসিবাদের পুনরুত্থান মনে করে সমগ্র ইউরোপ উদ্বিগ্ন হয়েছে।
(তথ্যসূত্র : ওডেসা ফাইল ও একাধিক ইন্টারনেট সাইট)
মন্তব্যগুলি

Manik Das ভাবনার বিষয় বটে-‌ধন্যবাদ

পরিচালনা করুন


লাইক করুনআরও প্রতিক্রিয়া প্রদর্শন করুন
প্রত্যুত্তর1ঘন্টা

Zahidul Islam ইহুদী এমন এক জাতি যারা সারা জীবন খোঁচা দিয়েছে , ইউরোপ এদের কতোটা ঘৃণা করত তার অন্যতম প্রকাশ মার্চেন্ট অব ভেনিস , একটু পিছনে গেলে বুঝতে পারি এরা আসলে কী? মোসেস যখন তার ধর্ম প্রচার করতে থাকে তখন এই দুই ইহুদীরাই হাঙ্গামা করে, ব্যবিলনে হাঙ্গামা করতে গে...আরও দেখুন

পরিচালনা করুন


লাইক করুনআরও প্রতিক্রিয়া প্রদর্শন করুন
প্রত্যুত্তর1ঘন্টা


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন