রবিবার, ১৯ জানুয়ারী, ২০২০

রামচন্দ্র গুহ-ও মোদি জমানায় বদলে যাচ্ছেন...


রামচন্দ্র গুহ-ও মোদি জমানায় বদলে যাচ্ছেন...


‘তরুণ ভারত পঞ্চম প্রজন্মের পরিবারতন্ত্র চায় না’
নরেন্দ্র মেদির সবচেয়ে বড় সুবিধা তিনি রাহুল গান্ধী নন, কটাক্ষ রামচন্দ্র গুহের

কোঝিকোড়, ১৮ জানুয়ারি (পিটিআই): ‘পঞ্চম প্রজন্মের পরিবারতন্ত্র’ চায় না ভারত। ‘কঠিন পরিশ্রমী ও নিজ ক্ষমতায় প্রতিষ্ঠিত’ নরেন্দ্র মোদির বিরুদ্ধে ভারতীয় রাজনীতিতে কোনও সুযোগ নেই রাহুল গান্ধীর। এই কংগ্রেস নেতাকে নির্বাচিত করে সর্বনাশা কাণ্ড ঘটিয়েছে কেরল। কোঝিকোড়ে কেরল সাহিত্য উৎসবে বক্তব্য রাখতে গিয়ে এভাবেই রাহুল গান্ধীকে কটাক্ষ করলেন ঐতিহাসিক রামচন্দ্র গুহ। পাশাপাশি তাঁর বক্তব্য, ভারতীয় বামপন্থীদের ভণ্ডামি— ভারতের থেকে অন্য দেশের প্রতি তাঁদের ভালোবাসা, বিশ্বজুড়ে আগ্রাসী জাতীয়তাবাদ ও প্রতিবেশী দেশগুলিতে ইসলামি মৌলবাদের উত্থান সম্প্রতি ভারতে হিন্দুত্ববাদের বাড়বাড়ন্তের কারণ।
কেরল সাহিত্য উৎসবের দ্বিতীয় দিনে শুক্রবার ‘দেশপ্রেম বনাম উগ্র জাতীয়তাবাদ’ নিয়ে বক্তব্য রাখার সময় রাহুল গান্ধীকে তীব্র কটাক্ষ করেন গুহ। প্রবীণ এই ঐতিহাসিকের বক্তব্য, স্বাধীনতা সংগ্রাম পর্বের ‘মহান দল’ থেকে কংগ্রেসের ‘করুণ পারিবারিক সংস্থায়’ পরিণত হওয়া ভারতে হিন্দুত্ববাদ ও উগ্র জাতীয়তাবাদের মাথাচাড়া দিয়ে ওঠার অন্যতম কারণ। তাঁর কথায়, রাহুল গান্ধীর বিরুদ্ধে ব্যক্তিগতভাবে আমার বলার কিছু নেই। তিনি ভদ্র, খুবই নিয়মনিষ্ঠ। কিন্তু তরুণ ভারত পঞ্চম প্রজন্মের পরিবারতন্ত্র চায় না। আপনারা কেরলের মানুষ যদি ২০২৪ সালেও রাহুল গান্ধীকে পুনর্নির্বাচিত করার ভুল করেন, তাহলে নরেন্দ্র মোদিকেই সুবিধা করে দেবেন। ভারতের জন্য কেরল বহু অসাধারণ কাজ করেছে। কিন্তু অন্যতম সর্বানাশা ব্যাপার হল আপনারা রাহুল গান্ধীকে নির্বাচিত করে সংসদে পাঠিয়েছেন। নরেন্দ্র মোদির বিশাল সুবিধা হল তিনি রাহুল গান্ধী নন। তিনি নিজের ক্ষমতায় প্রতিষ্ঠিত। ১৫ বছর ধরে একটি রাজ্য চালিয়েছেন, প্রশাসনিক অভিজ্ঞতা রয়েছে তাঁর। তিনি প্রচণ্ড পরিশ্রমী, কখনও ইউরোপে গিয়ে ছুটি কাটান না।
রাহুলের পাশাপাশি সোনিয়া গান্ধীকেও কটাক্ষ করতে ছাড়েননি রামচন্দ্র গুহ। কংগ্রেস সভানেত্রীকে শেষ লগ্নের মুঘল শাসকদের রাজপাট নিয়ে উদাসিনতার কথা স্মরণ করিয়ে দেন তিনি। গুহর বক্তব্য, ভারত আরও গণতান্ত্রিক হচ্ছে, সামন্ত্রতন্ত্র আরও দুর্বল হচ্ছে। গান্ধীরা সেটা বুঝতেই পারছেন না। আপনি (সোনিয়া প্রসঙ্গে) দিল্লিতে বসে রয়েছেন। আপনার রাজ্য ছোট হয়েই চলেছে। তা সত্ত্বেও আপনার চামচারা বলে চলেছেন, আপনি এখনও বাদশাহ।

বর্তমান। ১৯/০১/২০২০ 



শেয়ার করেছেন : প্রণব কুমার কুণ্ডু

 








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন